মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী

আমাদের যখন মাইগ্রেনের ব্যাথা শুরু হয় তখন আমরা মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয় নিয়ে চিন্তা ভাবনা শুরু করি। মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয়ে আমাদের সামনে যে থাকে তাকেই জিজ্ঞেস করি। আজকে আমি আপনাদেরকে মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয়ে নিয়ে বিস্তারিত জানাবো।
মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী
যে সমস্ত বন্ধুরা মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয়ে তেমন কিছু জানেন না তাদের বেশ উপকার হবে চলুন তাহলে শুরু করা যাক, মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয় নিয়ে আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী

মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী

আপনি হয়তো জানেন না, মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? যদি না জানেন। তাহলে আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন। মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয়ে জানতে হলে, আর্টিকেলটি মনোযোগ সহকারে পুরোপুরি পড়ুন। মাইগ্রেনের ব্যাথা প্রত্যেকটি পরিবারের কারো না কারো আছ এ ব্যাথা খুব অসহ্যকর যন্ত্রণা দায়ক এই ব্যাথা কখনো কখনো পুরো মাথাতে হয়, আবার অর্ধেক মাথাতেও হয় এই ব্যাথা হলে বমি বমি লাগে এবং কোন কাজ করতে ভালো লাগে না। 

এখন আমি আপনাদের সঙ্গে মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? এ বিষয় নিয়ে কিছু কথা বলব। মাইগ্রেনের ব্যাথা কমাতে হলে যে কয়েকটি নিয়ম আপনাকে পালন করতে হবে। যেমন- মাথা ব্যাথা বেশি হলে কাপড়ে কিছু বরফের টুকরো নিয়ে মাথার ব্যাথার জায়গায় দিয়ে রাখতে পারেন, এতে মাথা ব্যাথা কমে যাবে, অতিরিক্ত ঠান্ডা ও গরম থেকে নিজেকে সংযত রাখতে পারেন, আদা চা, লেবু ্চা, পান করতে পারেন, অতিরিক্ত গরমের কারনে মাথা ব্যাথা হলে নিরিবিলি এবং ঠান্ডা অন্ধকার ঘরে চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন।

আরো পড়ুনঃ এসএসসি পাশে পার্ট টাইম জব

ভিটামিন ডি ২ এর মান শরীরে বাড়ালে মাইগ্রেনের ব্যাথা কম হয়। নিয়মিত ব্যায়ামের অভ্যাস করুন কিছুটা হলে কমে যাবে। বেশি বেশি পানি পান করুন। প্রতিদিন ছয় থেকে সাত ঘন্টা ঘুমাতে হবে। বেশিক্ষণ খালি পেটে থাকা যাবে না। নিয়মিত খাবার গ্রহণ করুন। অতিরিক্ত গরম ও অতিরিক্ত ঠান্ডা এড়িয়ে চলুন। টেনশন ফ্রি থাকার চেষ্টা করুন। এ সমস্ত নিয়ম কানুন মেনে চললে, মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পাবেন। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? সে বিষয়ে বুজতে পেরেছেন।

মাইগ্রেনের ব্যাথা হলে কি করবেন

আপনার যখন মাইগ্রেনের ব্যাথা হয় তখন আপনি চিন্তা করেন আমি এখন কি করবো। মাইগ্রেনের ব্যাথা হলে কি করবেন, এ বিষয় নিয়ে আমি আপনাদের সঙ্গে আলোচনা করব। মাইগ্রেনের ব্যাথা হলে আপনাকে সর্বপ্রথমে বিশ্রাম নিতে হবে মাইগ্রেনের ব্যাথা এক ধরনের মারাত্মক সমস্যা এ ব্যাথা শুরু হলে কারো কারো এক মাস, তিন মাস, ছয় মাস, পর্যন্ত থাকে। এই ব্যাথা হলে আপনি নিয়মিত যে কাজ গুলো আছে সেগুলো পালন করবেন। 

যেমন- ঠিক সময়ে খাওয়া-দাওয়া, নিয়ম মাফিক ব্যায়াম, প্রতিদিন ৬ থেকে ৭ ঘন্টা ঘুমাবেন, পুদিনা পাতা তুলসী পাতা দিয়ে চা খাবেন, মাথা ব্যাথা জায়গায় ঠান্ডা কিছু দিয়ে রাখবেন, মাইগ্রেনের ব্যাথা হলে আপনি বেশি সময় ধরে ল্যাপটপ, কম্পিউটার, স্মার্ট ফোন, টিভি এগুলোর সামনে যাবেন না। অতিরিক্ত কোলাহল পূর্ণ জায়গা ত্যাগ করুন, ঠান্ডা ও নিরিবিলি পরিবেশে বিশ্রাম নেওয়ার চেষ্টা করুন, মাথায় কোন ধরনের টেনশন বা দুশ্চিন্তা রাখবেন না, যদিও থাকে তা দূর করার চেষ্টা করুন।  

আরো পড়ুনঃ রকেট থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

মাইগ্রেনের ব্যাথা হলে আপনি চেরি ফলের জুস খাবেন এতে করে মাথা ব্যাথা কমবে, সবুজ শাক, সবজি, বাঁধাকপি, ঢেঁড়স, ঢেঁকি ছাটা চালের ভাত, কাটা যুক্ত বিভিন্ন ধরনের মাছ খাবেন, প্রতিদিন নিয়মিত ব্যায়াম করবেন, সময় মতো খাওয়া-দাওয়া করবেন এবং পর্যাপ্ত ঘুমাবেন ব্যাথার পরিমাণ বেশি হলে ডাক্তারের পরামর্শ নিতে পারেন, তাহলে আপনি আর্টিকেলের এ পর্যায়ে এসে বুজতে পেরেছেন মাইগ্রেনের ব্যাথা হলে কি করবেন।

মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায়

বর্তমান সমাজে মাইগ্রেনের ব্যাথা একটি মারাত্মক সমস্যা এই সমস্যা থেকে রেহাই পেতে আপনাকে কিছু নিয়ম পালন করতে হবে, মাইগ্রেনের ব্যাথা কখনো কখনো সম্পূর্ণ মাথা জুড়ে হয়, আবার কখনো অর্ধেক মাথাতে হয়, এই ব্যাথা হলে বমি বমি লাগে, আলোতে যেতে ভালো লাগে না, মাইগ্রেনের ব্যথা কমানোর কিছু উপায় নিম্নে দেওয়া হল। 

মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে চেরি ফলের জুস বেশ উপকারী, মাইগ্রেনের ব্যাথা নিয়ন্ত্রণ আরেকটি খাবার হচ্ছে মাশরুম, মাশরুমে মাথা ব্যাথা কমায়, পুদিনা গাছের পাতা এবং তুলসী পাতার চা খেলে আপনার ব্যাথা কমে যাবে। এছাড়াও মাইগ্রেন থেকে রক্ষা পেতে আপনি গোলমরিচ, গরম পানিতে অথবা দুধের সঙ্গে মিশে খেলে মাইগ্রেনের ব্যাথা কমে যায়। তাছাড়া আপনি নিয়মিত খাবার সঠিক সময়ে খাবেন, সঠিক সময়ে এবং পর্যাপ্ত পরিমাণ ঘুমাবেন, নিয়মিত ব্যায়াম করবেন, বেশি ব্যাথা হলে চিকিৎসকের পরামর্শ নিবেন এবং ঔষধ গ্রহণ করবেন। 

ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায়

আপনি ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় জানেন কি? যদি ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় না জানেন, তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। মাইগ্রেনের ব্যাথা খুবই সাধারণ একটি সমস্যা প্রতিটি পরিবারে এই ব্যাথা কোনো না কোনো মানুষের হয়ে থাকে এই রোগের প্রধান ধরন হচ্ছে অসহ্যকর যন্ত্রণা এই ব্যাথা যার হয় শুধু সেই বুঝে এই ব্যাথার তীব্রতা কত বেশি, বেশির ভাগ ক্ষেত্রে এ ব্যাথা ঔষধে কাজ করে না। 

তাই আজকে আমরা কিভাবে ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যাথা কমানো যায়, এই বিষয় নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করব আশা করি আমার সঙ্গে থাকবেন। আসুন তাহলে জেনে নিন, ঔষধ ছাড়া কিভাবে ব্যথা কমানো যায়। বেশির ভাগ মানুষের ক্ষেত্রে এই ব্যথা পুরো মাথা নিয়ে হয় যাদের পুরো মাথা ব্যাথা করে তারাই শুধু জানে এই ব্যাথা কেমন যন্ত্রণাদায়ক। মাইগ্রেনের ব্যাথা হওয়ার অনেক কারন আছে সূর্যের তাপ কিংবা উচ্চস্বর বা চিল্লা চিল্লি জায়গায় থাকা, ঘুম কম হওয়া মাইগ্রেনের ব্যথা হওয়ার কারন হতে পারে। 

আরো পড়ুনঃ কাঁপুনি দিয়ে তুমুল জ্বর ম্যালেরিয়া নয়তো

আসুন তাহলে ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আমরা জেনে নেই। মাইগ্রেনের ব্যথা কমাতে হলে আপনি একটি কাপড়ে বরফের টুকরো নিয়ে, মাথার যে জায়গায় ব্যাথা হচ্ছে সেই জায়গায় দিয়ে রাখতে পারেন, এতে মাথা ব্যাথা কমে যাবে, ব্যায়াম করার অভ্যাস করুন, মাইগ্রেনের ব্যথা কমাতে হলে আপনি আদা চা বা লেবু দিয়ে অথবা মসলা চা খেলে ব্যাথার পরিমান কিছুটা হলে কমে যাবে, মাইগ্রেন থেকে রক্ষা পেতে গোলমরিচ এক কাপ গরম পানিতে মিশিয়ে খেলে ভালো কাজ করবে। 

মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পেতে, প্রতিদিন সঠিক সময় ঘুমাতে হবে, সঠিক সময়ে খাবার খেতে হবে, বেশি সময় ধরে ল্যাপটপ বা কম্পিউটার, টিভি, মোবাইল ফোন ব্যবহার করা যাবে না এ সমস্ত নিয়ম কানুন মেনে চললে আপনি মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পেতে পারেন। এই আর্টিকেলটিতে আমি ঔষধ ছাড়া মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী, নিয়ে বিস্তারিত আলোচনা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

উপসংহার

আমি এই আর্টিকেলটিতে আপনাদের উপকারের জন্য, মাইগ্রেনের ব্যাথা কমানোর উপায় কী? নিয়ে বিভিন্ন ভাবে আলোচনা করেছি। আশা করি আলোচনাটি আপনাদের উপকারে আসবে। আপনি যে তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়া শুরু করেছিলেন, আশা করি সে তথ্য আপনি পরিষ্কার ভাবে জানতে পেরেছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফ্লোনেস্ট বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url