সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি

আজকের দ্রুতগতির এই বিশ্বে, রাতের একটি ভাল ঘুম অনেকটা দুর্লভ হয়ে পড়েছে। বর্তমান আধুনিক জীবনের চাহিদার সাথে সাথে অনেকেই অনিদ্রা এবং অস্থির রাত থেকে মুক্তির জন্য ঘুমের ওষুধের খুঁজছেন। যাইহোক, এই পোস্টে সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি এবং ঘুমের ওষুধের ব্যবহার, কার্যকারিতা, নিরাপত্তা এবং দীর্ঘমেয়াদী ব্যবহারে এর পরিণতি সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়াদি বর্ণনা করা হবে। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি
পোস্ট সুচিপত্র


অনিদ্রায় ঘুমের ওষুধ সেবন


অনিদ্রা বা ঘুমের ব্যাধির প্রকোপ ঘুমের ওষুধের ব্যবহার বহুলভাবে বৃদ্ধি করেছে। এই ওষুধগুলি, যা হিপনোটিকস (Hypnotics) বা সেডেটিভ (Sedatives) নামে বহুল পরিচিত। এই উপাদানগুলি দ্রুত ঘুমকে প্ররোচিত করতে পারে। আর এ জন্য এরা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে লক্ষ্য করে কাজ করে। আর স্নায়ুতন্ত্রকে নিস্তেজ করে ঔষধগুলির এই প্রকিৃয়া কাজ করে যদি সেগুলো স্বল্পমেয়াদে ব্যবহার করা হয়। দীর্ঘদিন ধরে এই ঔষধগুলো ব্যবহার তাদের উপর নির্ভরতা, সহনশীলতা এবং মারাত্বক প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়ার দিকে নিয়ে যায়।


আরো পড়ুন : পার্শপ্রতিক্রিয়া মুক্ত গ্যাসের ঔষধ। পেটে গ্যাস হলে প্রাকৃতিক সমাধান



ঘুমের ঔষধের কিছু সুবিধা এবং অসুবিধা

যারা অনিদ্রার সাথে লড়াই করছে তাদের জন্য ঘুমের ঔষধগুলো তাৎক্ষণিকভাবে খুবই ভাল উপকার করে। এগুলো মানুষজনের দ্রুত ঘুমাতে, দীর্ঘক্ষণ ঘুমাতে এবং উন্নত ঘুমের গুণগতমান উন্নত করতে বিশেষভাবে সহায়তা করে। কিন্তু ঘুমের ঔষধগুলির সুবিধার মত অসুবিধাও রয়েছে অনেক। দীর্ঘদিন এগুলো ব্যবহারের ফলে ঘুমের ঔষধ খাওয়া আপনার খরচের মাত্রাকে বাড়িয়ে তোলে। আর এগুলোর সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলি তো আছেই। পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে হতে পারে, সময়ে অসময়ে তন্দ্রা, মাথা ঘোরা এবং দুর্বল অনুভব করা। আর সবচেয়ে বিশেষ অসুবিধা যেটি সেটা হলো দীর্ঘদিন ঘুমের ঔষধ সেবন একটি অভ্যাসে পরিনত করে, যা পরবর্তীতে আসক্তি বা নেশার মতো হয়ে যায়। ফলে এটি আর ছেড়ে দেয়ার উপায় থাকে না, এবং শারীরিকভাবে মারাত্বক ক্ষতি সাধিত করে।

 
১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি

যাইহোক, আমাদের আজকের পোস্ট সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি সংক্রান্ত। বাংলাদেশের বিভিন্ন ধরনের ঘুমের ঔষধ বিভিন্ন ফার্মেসিতে পাওয়া যায়। এগুলোর মধ্যে বাছাই করে সেরা করা ঘুম ও ভালো ঘুমের ঔষধ গুলোর নাম দাম ও ছবি নিম্নে উপস্থাপন করা হলো। অনেকেই পাওয়ারফুল কিছু ঘুমের ঔষধের নাম জানলেও সেগুলোর দাম জানেন না। এই পোস্টে একদম সিম্পিল এবং সাধারণ স্বল্পমাত্রার ভালো ঘুম হওয়ার কিছু ঔষধের নাম সেগুলোর দাম কত এবং তার ছবি তুলে ধরা হলো। এবার চলুন জেনে নেয়া যাক দেশীয় সেরা দশটি ঘুমের ঔষধের নাম দাম সম্পর্কে


আরো পড়ুন : মোটা হওয়ার ভেষজ ঔষধের নাম। রোগা থেকে মোটা হওয়ার ভেষজ উপায়


১। Laxyl-3mg

Laxyl-3mg স্কয়ার ফার্মাসিটিক্যালস এর একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের দোকানগুলোতে পেতে পারেন। Laxyl-3mg এর খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


২। Nightus-3mg

Nightus-3mg বেস্কিমকো ফার্মাসিটিক্যালস এর একটি ঘুমের ঔষধের নাম। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Nightus-3mg এর খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৩.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৩। Siesta-3mg

Siesta-3mg ইনসেপটা ফার্মাসিটিক্যালস এর একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের দোকানে পাবেন। Siesta-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৪.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৪। Lexopil-3mg

Lexopil-3mg ঘুমের ঔষধটি হেলথ কেয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেডের। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Lexopil-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৫। Norry-3mg

Norry-3mg ঘুমের ঔষধটি রেনেটা বাংলাদেশ লিমিটেডের। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Norry-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৬। Notens-3mg

Notens-3mg এরিস্ট্রোফার্মা লিমিটেডের একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Notens-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।


আরো পড়ুন : হারানো যৌন ক্ষমতা ফিরিয়ে আনতে যাদুকরী গাছ

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৭। Tenapam-3mg

Tenapam-3mg জেনারেল ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Tenapam-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৮। Tenil-3mg

Tenil-3mg একমি ল্যাবরেটরিজ লিমিটেডের একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Tenil-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৭.০০ টাকা।

১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


৯। Zepam-3mg

Zepam-3mg এসিআই লিমিটেডের একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Zepam-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।
১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


১০। Tynaxie-3mg

Tynaxie-3mg নাভানা ফার্মাসিটিক্যালস লিমিটেডের একটি ঘুমের ঔষধ। দেশের যে কোন ছোট বড় বাজারে ঔষধের ফার্মেসিতে পেতে পারেন। Tynaxie-3mg এর সর্বচ্চো খুচরা মুল্য বা দাম হলো প্রতি পিস ৫.০০ টাকা।

সেরা ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


ঘুমের ওষুধ খাবার নিয়ম

যেকোনো ধরনের ঘুমের ওষুধ খাবার আগে নিম্নোক্ত বিষয়গুলো মনে রাখা জরুরী। নিম্নোক্ত বিষয়গুলো না জানলে আপনার শরীরের মারাত্মক ক্ষতি সাধিত হতে পারে।

  • ঘুমের ঔষধ ব্যবহার করার আগে অবশ্যই একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করুন
  • যে ওষুধটি আপনি ব্যবহার করছেন তার নির্ধারিত ডোজ সম্বন্ধে জানুন ।
  • ঔষধগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সচেতন হউন।
  • প্রত্যেকটি ঘুমের ঔষধ ব্যবহারের সীমিত সময়সীমা নির্ধারণ করুন
  • ঘুমের ঔষধ খাওয়ার পর ড্রাইভিং ও অন্যান্য ঝুঁকিপূর্ণ যন্ত্রপাতি পরিচালনা এড়িয়ে চলুন।
  • যেকোনো ধরনের ঘুমের ঔষধের সাথে অন্য কোন ওষুধ মিশ্রিত করবেন না
  • ঘুমের ঔষধ ধীরে ধীরে প্রত্যাহার করতে শিখুন।


খালি পেটে ঘুমের ওষুধ খেলে কি হয়

যেকোনো ধরনের এলোপ্যাথিক ঔষধ খালি পেটে না খাওয়াই ভাল।। তবে শুধুমাত্র গ্যাসের ঔষধ খালি পেটে খাওয়া যেতে পারে। এ ব্যাপারে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।


১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি


ঘুমের ওষুধ বেশি খেলে কি হয়?

যেকোন ধরণের স্লিপিং পিল ব্যবহারের পূর্বে অবশ্যই তার ডোজ সম্পর্কে জেনে নেওয়া উচিত। ঘুমের ঔষধের ডোজ বেশি হয়ে গেলে শরীরে মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। ঘুমের ওষুধ বেশি খেলে নিম্নোক্ত সমস্যাগুলো হতে পারে।

  • ঘুমের ওষুধ বেশি খেয়ে ফেললে শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা হতে পারে।
  • অজ্ঞান হয়ে যাওয়া
  • প্রতিবন্ধী হয়ে যাওয়া
  • হাইপোটেনশন হয়ে যাওয়া
  • অঙ্গের ক্ষতি হয়ে যাওয়া
  • দীর্ঘমেয়াদী স্বাস্থ্যহানী
  • মনস্তাত্ত্বিক প্রভাব বা মানসিক রোগ
  • সর্বোপরি মৃত্যু পর্যন্ত হয়ে যেতে পারে
তাই মনে রাখবেন, যেকোন ধরনের স্লিপিং পিল ব্যবহারের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া বাঞ্চনীয়।

উপসংহার : ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি।

ঘুমের ঔষধ বা স্লিপিং পিল আমাদের শরীরের জন্য যতটা উপকারী তার থেকে বেশি ক্ষতিকর। একান্ত প্রয়োজন না হলে ঘুমের ঔষধ এড়িয়ে চলাই উচিত। একান্ত প্রয়োজনে এটি ব্যবহার করতে হলে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ ছাড়া ব্যবহার করা একদম উচিত নয়।

প্রিয় পাঠক, ১০ টি ঘুমের ঔষধের নাম, দাম ও ছবি বিষয়ক পোস্ট টি কেমন লাগলো? এই পোস্ট থেকে আপনি সামান্যতম উপকৃত হলে পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করুন কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফ্লোনেস্ট বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url